শরতের ক্ষয়ে যাওয়া মায়াবী চাঁদ... অভিভূত। অদ্ভুত সুন্দর। মধ্য গগনের চাঁদ.. রূপালী আলো... মায়াময় চারিদিক.. এতোটা স্নিগ্ধতা দিবসে কোথায় থাকে? নাকি নির্জনতার জন্য এমন মনে হচ্ছে? .. চারিদিকে সুনসান.. .. বারান্দায় পায়চারি করতে ভালোই লাগে। আরো একটা কারনে বারান্দায় .. সিগারেট। ঘড়ে বসে... উফ্ চারিদিকে বিড়ির গন্ধ... বিরক্তিকর।

চাঁদটার কি অনেক কষ্ট? ক্যামন যেন একা একা সমস্ত রাত্রিই ঘুরে বেড়ায়। এটা কি কস্টের? লিজার শেষ কথাটা মাথার মধ্যে সেই তখন থেকে ঘুরপাক খাচ্ছে। মুঠোফোনে মধ্যরাতের কথোপকথোনের এক পর্যায়ে ও বলেছিলো “তুমি কি জানো যে তুমি কতটা একা?” আমি আশ্চর্য হয়ে গিয়েছিলাম। সেই থেকে মাথার মধ্যে ঘুরতেই আছে। সত্যিইতো।

দিবসের ব্যাস্ততা শেষে ক্লান্ত অবসন্ন হয়ে যখন বাসায় ঢুকি... সত্যি একধরনের একাকিত্বে পেয়ে বসে। বের হতে পারিনা কোনভাবেই। সময় পার হয়ে যায় দেখতে দেখতে। আমি শুধু আমার জায়গায় স্থির। ইদানিং আরো উপসর্গ লক্ষনীয়ভাবে যোগ দিয়েছে - কনফিউশন। পেয়ে বসছে আমাকে। কোন ভাবেই কোন সিদ্ধান্তে পৌছতে পারিনা সহজেই। কি করাইবা উচিত? সিদ্ধান্তহীনতায় কুড়ে কুড়ে ক্ষয়ে যাচ্ছে জীবন... সমাধান? অসম্ভব

জীবনতো কেটে যাচ্ছে। সময়ও বসে নেই। স্ট্যাগ হয়ে থাকা সময়গুলো কি আসলেই বসে নেই? আচ্ছা, আমরা সব্বাই কি একা নই? চারিপাশের এত্ত এত্ত মানুষ তাও আমরা কত্ত একা। ভাবনার জাল ছিন্ন হয় মুয়াজ্জিনের আহ্বানে “আচ্ছালাতু খাইরুম্মিনানাউম”। দীর্ঘ রজনীর অবসান। ব্যাস্ততামুখর আরো একটি দিনের হাতছানি। কর্ম চাঞ্চল্যের সুধায় বুদ হয়ে থাকা।

জোনাক জ্বেলে লক্ষ কোটি
রাতের কাছে চাদের চিঠি
নীল জোছনায় তুমি কোথায়

মন চায় মন শুধু যে তোমায়
দিন যায় দিন তোমারি আশায়
নীল জোছনায় তুমি কোথায়?

রাত নির্ঘূম লাগেনা ভালো
মন দুয়ারে জানালা খোল
নীল জোছনায় তুমি কোথায়

1 Comment:

  1. নামহীন said...
    oshadharon....
    jottil hoise....
    poira etto valo lagse je khubii mon kharap hoise....
    ar eka thaiken na....
    biya-shadi koira falan....:D

Post a Comment