অন্ন দাও, অন্ন দাও
গলির মোড়ে কি জাগবে না ধানশিষ?
জমানো সোনার রোদে সবুজ অন্ন,
...
প্রাণের ক্ষুধায় অন্ন দাও।
রাতের কান্না দিনের কান্না ঘুরে-ঘুরে ওঠে অন্ন দাও।


যেই টাইমে পেয়াজের দাম বাড়লো তখন ক্ষমতাসীন প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছিলো "পেয়াজ না খেলে কি হয়?" আবার সেইরম বেগুনের দাম বাড়নের টাইমেও আমাগো বিখ্যাত চার্টার্ড একাউন্টেন্ড অর্থমন্ত্রী জনাব সাইফুর রহমান জনগণরে একই ভাবে বেগুন না খাওয়ারও পরামর্শ দিছিলো। তখন আমার চাহিদা পুরন না হউক আমি মুগ্ধ হইছিলাম তাগো এই মহান বানী তে।


রাজনৈতিক টানাপোরনে অতিষ্ঠ এই আমিই ওয়ান এলিভেন এর পর তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেয়ায় খুশিতে বগল বাজাইলাম। আহা দ্যাশ বদলাইয়া যাইবো। পুরা একটা বছর দেখলাম বাংলাদেশ কি দ্রুত গতীতে স্বর্গের কাছাকাছি চইলা যাইতাছে। আহা কি আনন্দ আকাশে বাতাসে।


বন্ধুরা... যারা আপনারা নিয়মিত বাজার করেন তারা নিশ্চয় বুঝতেছেন এবার কোনটা খাওয়া বন্ধ করতে হবে? শেষ ৭ দিনের ব্যবধানে চালের দাম পার কিলোতে ১০ টাকার বৃদ্ধিতে এখন নিশ্চয় আমাদের উপন কোন ঐশী বানী নাযিল হইবো যে, "হে বাঙালী... তোমরা ভাত খাওয়া বন্ধ করে দেও।" আর ওইদিকে আটার দাম বাইরা যাওয়ানের পর বিকল্প আর কি হতে পারে? বুঝতার্ছিনা ...

একটা বহুল প্রচলিত গল্প দিয়ে শেষ করছি... কোন এক এলাকায় একটা চোর ছিলো। এলাকার মানুষ তার কর্মকান্ডে অতিষ্ঠ ছিলো। হেন বাড়ি নাই যে সে সেই বাড়িতে চুরি করে নাই। ওই চোর যখন মারা যায় তখন তার দুই পুত্র সন্তান কে ডেকে বললো যে, বাবা তোমরা এমন কাজ করো যাতে এলাকার লোক আমার সুনাম করে। যথারীতি চোর মারা গেল। তার পুত্র সন্তানদ্বয় এলাকায় চুরির সাথে ডাকাতিও শুরু করলো। এবং সেই সাথে মানুষ জনকে মারধর ও শুরু করলো। এলাকার মানুষ এবার বলতে শুরু করলো এদের বাবা অনেক ভালো ছিলো।

0 Comments:

Post a Comment