আমি আজ ভেজাবো চোখ সমুদ্র জলে
ও সমুদ্র! কাছে আসো
আমাকে ভালোবাসো
আদরে লুকায়ে রাখো তোমার ওই অঞ্চলে...

দুপুরের কাঠফাটা রৌদ্র... চৈত্রের শেষ দিন ... সুনশান বাতাসের গুনগুনানি... সবুজের পূর্ণতায় ভালোবাসার ছোয়া... দিনান্ত ঘিরে রাখা সুবর্ণ বলয়ে... তবুও অভিমানি মূর্ছণা কোষে কোষে ছড়িয়ে পরে কোন এক গাঢ় অন্ধকারে... বড় কষ্ট অভ্যস্ত অধিকারবোধটুকু ছেড়ে দিতে...

চলে যাবে? ... যাও..
শুধু জানতে ইচ্ছে করে, অধিকার দিলে ক্যান
যদি তা কেড়ে নেবেই একদিন?
জানি, জবাব দেবে না কোন
বোধহয়, উত্তর পাওয়ার অধিকারটিও হারিয়েছি আমি...
তবু, অন্তত এটুকু বলে যাও,
ক্যামন লাগে কাউকে নি:স্ব, রিক্ত, শূন্য ফেলে যেতে?

অধিকার ছেড়ে দেয়ার কষ্ট সয়ে নিতে পারি ঠিকই,
কিন্তু সে অধিকার অন্যজনকে দেবে...
সে কষ্ট কি করে সইবো বলো?


মাঝে মাঝে খুউব জানতে ইচ্ছে করে... তুমি কি আমার জন্য আর্তনাদে ভেঙ্গে পরবে?... কিংবা তোমাকে ছুয়ে যাবে আমার মৃতদেহের প্রতিচ্ছবি? কখনো কি তুমি আমায় খুব অনুভব করবে? প্রবল শুন্যতা কি দগ্ধ করবে.. নাকি, ধুসর স্মৃতী হয়ে যাবো আমি? তুমি কি দিব্যি ভুলে যাবে আমায়?

তোমার যখন খুব দরকার হবে আমাকে ... সত্যকে উপেক্ষা করে নিয়তির কাছে আবারো কি ফিরে চাইবে আমায়? তখন অনাবিল ভালোবাসায় প্রজ্বলিত করবে আমার শেষ কৃত্য? শুধু এইটুকু মনে রেখ... মৃত্যু আলিঙ্গন করার পর ও তোমায় ভালাবাসে যাবো...

আমার রঙীন কতোগুলো দিন
রয়েছে তোমার কাছে- ফিরিয়ে দাও
না হয় আমার হৃদয়ের যে ব্যথা
বুকের মাঝে জমে আছে- ফিরিয়ে নাও
এরপর যাও, চলে যাও, যেখানে যেতে চাও
এরপর যাও, চলে যাও, যেখানে তুমি চাও
আমার রঙীন কতোগুলো দিন
রয়েছে তোমার কাছে- ফিরিয়ে দাও


বি.দ্র.: অনেকের কাছে কৃতজ্ঞতা...


লেখাটি
১৩ ই এপ্রিল, ২০০৮ দুপুর ২:১৫ সামহোয়ারইনব্লগ এ প্রকাশিত। লিংক: http://www.somewhereinblog.net/blog/prottublog/28787407

0 Comments:

Post a Comment



বস্তাবন্দি

Powered By Blogger
Subscribe to Feed