মা আমার সাধ না মিটিল.. আশা না পুড়িল... সকলি ফুরিয়ে যায় মা...
অথবা..
মা কথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই... ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই।
আবার আব্রাহাম লিংকন বলেছেন
"আমি যা কিছু হয়েছি, অথবা হতে আশা করি, তার সবকিছুর জন্য আমি আমার মায়ের কাছেই ঋণী"।
হাদিসেও...
মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত।

এমন অনেক কথা... মা'কে নিয়ে ছড়িয়ে ছিটিয়ে আছে... যা একত্রিত করলে হয়ত পাতার পর পাতা ভরে যাবে... শেষ হবে না মা'এর কথা.. মা'এর জন্য ভালবাসার কথা..

আজ বিশ্ব মা দিবস... জাতীয় পর্যায়ে পালিত একটি দিবস। তৃতীয় বিশ্বের একটি দেশ হিসেবে এইদিন আমার অসহায় মা'দের জন্য বিশেষ কোন সু-সংবাদ হয়তো বয়ে আনবে না... হয়ত বরাবর এর মতোই তার ঘরে চুলায় আগুন জ্বলবে না... তারপর ও পৃথিবীর সমস্ত সন্তানদের কাছ থেকে তাদের মা'দের জন্য ভালবাসার কোন কমতি থাকবে না।

যারা সুবিধাবঞ্চিত, স্বকর্মসংস্থান জীবনযাপন করেন, হাড়ভাঙ্গা মেহনত করেন, যাদের ছুটি চাওয়ার কোন জায়গা নেই, ছুটির আবেদনের কোন সুযোগ নেই, গরিব, দুস্থ নদীভাঙ্গা, গৃহহীন, খোলা আকাশের নিচে শহরের বড় বড় রাস্তায় ফুটপাতে দিন কাটায়, রাত যাপন করে, রোজ আনে রোজ খায়... তাদের কি কোন বিশ্রামের প্রয়োজন হয় না? পুষ্টিকর খাবারের প্রয়োজন নেই তাদের? এমন হাজার প্রশ্ন... তাদের চাহিদা রাষ্ট্র কতটুকু মেটাতে পারছে? কি জানি... হয়তো রাষ্ট্র সদিচ্ছা এবং সামর্থকে এক সুতোয় আনতে পারছে না... হাবিবুর রহমান বলেছিলেন বড় দু:খি এই বাংলার মাটি... সত্যিই তাই.. :(

"তোমরা আমাকে শিক্ষিত মা দাও.. আমি তোমাদের শিক্ষিত জাতী উপহার দিব" নেপলিয়ন এর এই কথা আজ হারে হারে উপলদ্ধি হচ্ছে। আর তাই এই দুরবস্থা থেকে দেশের পশ্চাৎপদ অবস্থান থেকে নারী তথা মা'দের উদ্ধার করতে মা দিবসটি কার্যকর ভূমিকা রাখা উচিত। আজ আমাদের শপথ হোক - প্রতিটি মা'কেই নিরক্ষর রাখা যাবে না। আমরা চাই - প্রত্যেক ঘরে শিক্ষিত মা। একজন শিক্ষিত ও সুস্থ মাই সন্তানকে সুস্থ-সবল ও সুযোগ্য করে গড়ে তুলতে পারেন। সমাজের সর্বস্তরে নারী তথা মায়ের মর্যাদা ও অধিকার সুপ্রতিষ্ঠিত হোক - এইটা মা দিবসের প্রত্যাশা হোক


লেখাটি ১১ ই মে, ২০০৮ দুপুর ১:০৭ তারিখে সামহোয়ারইনব্লগ এ প্রকাশিত। লিংক: http://www.somewhereinblog.net/blog/prottublog/28796524

0 Comments:

Post a Comment



বস্তাবন্দি

Powered By Blogger
Subscribe to Feed