কখনো আমার মা কে গান গাইতে শুনিনি
সেই কবে শিশু রাতে ঘুম পাড়ানির গান গেয়ে
আমাকে কখনো ঘুম পাড়াতেন কিনা আজ মনেই পরেনা......

শামসুর রহমানশামসুর রহমান এর কথাটা একদম সত্যি... আমিও আমার মা'কে কখনো গান গাইতে শুনিনি...

তার এই সময় কোথায়? সব সময় আমাদের নিয়েই ব্যাস্ত থাকতো... তবে আমার মা গান শুনতো... আমার দিনের শুরুটা হয় মা এর ডাকে... 'টুটুল, ওঠ... ৭টা বাজে, অফিসে যাবি না?... ' জীবনের পরতে পরতে জড়িয়ে আছে আমার মা... সন্তানকে আর কে এমন ভাবে ভালোবাসতে পারে? কেউ না... কেউ না... এত্ত নিঃস্বার্থ ভালোবাসা আর কেউ দিবে না...

পৃথিবীর সবচেয়ে মধুর ও সবচেয়ে বেশী উচ্চারিত শব্দটি হলো মা... আর এই মা কেই আমরা শুধু একটি দিবসে বন্দি করে ফেলছি... এটা ঠিক না - এটা ঠিক না।

পৃথিবী জুড়ে পালিত হচ্ছে মা দিবস... এর পিছনে যতটা না মা'র জন্য ভালোবাসার প্রকাশ থাকে.. তারা চাইতে বানিজ্যিক করাণটাই বেশী শক্তিশালী মনে হয়...

তবুও আমি এই গতানুগতিকতা ভেঙ্গে ফেলতে চাই না... যারা শুধু মাত্র এইদিন মা কে মনে করেন... তাদের জন্য আমার দুঃখ হয়... ঘরে এবং বাইরের পৃথিবীর সকল মা, মা'র সন্তানেরা সুখে থাকুক... শান্তিতে থাকুক... যেখানে আমার মায়ের সুখ নিহিত... মা তোমাকে আমি সবচাইতে বেশী ভালোবাসি... ভালো থাকো আমার মা জননী...

0 Comments:

Post a Comment



বস্তাবন্দি

Powered By Blogger
Subscribe to Feed